আজ বুধবার| ২৭শে জুলাই, ২০২১ ইং| ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
আজ বুধবার | ২৭শে জুলাই, ২০২১ ইং

নড়িয়া ঘড়িসার পালপাড়ার মৃৎশিল্পীদের করোনা কালে বৈশাখী মেলা না থাকায় মানবেতর জীবন কাটছে

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১ | ৮:২৭ পূর্বাহ্ণ | 132 বার

নড়িয়া ঘড়িসার পালপাড়ার মৃৎশিল্পীদের করোনা কালে বৈশাখী মেলা না থাকায় মানবেতর জীবন কাটছে

নিজস্ব প্রতিবেদক

পহেলা বৈশাখ ১৪২৮বুধবার

শরীয়তপুর নড়িয়া ঘড়িসার ইউনিয়ন বাড়ৈপাড়া  পালপাড়া মৃৎশিল্পীদের করোনা কালে বৈশাখী মেলা না হওয়ায় মানবেতর জীবন কাটছে।

করোনার দ্বিতীয় ধাপে বৈশাখী মেলা কে সামনে রেখে শরীয়তপুর ঘড়িসার পালপাড়ার প্রায় ৩০টি পরিবারের মৃৎশিল্পীরা মাটির খেলনা হাড়ি পাতিল বিভিন্ন সামগ্রী তৈরি করেছেন বৈশাখী সামনে রেখে, আজ পহেলা বৈশাখ কারো মনে কোন আনন্দ নেই তারা যে আশা করেছিলেন করোনার কারণে সব ভেস্তে গেছে।

সরকার ঘোষিত লকডাউন এর কারণে গ্রামের কোন মাঠে হাট-বাজারে বৈশাখী মেলা না হওয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন মৃৎশিল্পীরা।

লক্ষ লক্ষ টাকা ঋণ নিয়ে বৈশাখ মেলাকে সামনে রেখে মাটির খেলনা হাড়ি পাতিল তৈরি ও মজুদ করেছেন, মৃৎশিল্পী গোবিন্দ পাল বলেন গতবছর করোনার কারণে বৈশাখী মেলা হয়নি, এবছরের দ্বিতীয় ধাপে মেলার আয়োজন না থাকায় আমাদের অনেক আর্থিক ক্ষতি হয়েছে এ ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব নয়।বাজারে দু-একটি দোকানে খেলনা সামগ্রী সাজিয়ে রাখলে হও করোনা লকডাউন এর কারণে কোনো ক্রেতা দেখা যায়নি, হতাশার কথা বললেন মাটি সামগ্রী ব্যবসায়ীরা।

সরকার বিভিন্ন পেশাজীবীদের প্রণোদনা দিয়েছেন।তাই আমাদের পাশে যদি সরকার না দাঁড়ায় তাহলে আমাদের না খেয়ে মরতে হবে। তারা আরো দাবি করেন সরকার যদি তাদের পাশে থাকে তাহলে মৃৎশিল্পকে বাঁচিয়ে রাখা সম্ভব হবে। ঘড়িসার পালপাড়ায় প্রায় ৩০টি পরিবার কষ্টে মানবতা জীবন কাটাচ্ছে। প্লাস্টিকের সামগ্রী ব্যবহার বেড়ে যাওয়ায় মৃৎশিল্প বিলুপ্তির পথে প্লাস্টিক পরিবেশের মারাত্মক ক্ষতি করে, মাটির আসবারপত্র নিরাপদ মাটির জিনিস ব্যবহারে আগ্রহী করে তোলার উদ্যোগ নিতে হবে সকলের।

It's only fair to share...Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn

সর্বশেষ সংবাদ
ফেইসবুক পাতা