আজ বুধবার| ২৪শে নভেম্বর, ২০২০ ইং| ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
আজ বুধবার | ২৪শে নভেম্বর, ২০২০ ইং

মা‌য়ের পায়ের নিচে সন্তানের বেহেশত/তানজিনা ইয়াসমিন নীলিমা

শনিবার, ০৯ মে ২০২০ | ৬:০৭ অপরাহ্ণ | 108 বার

মা‌য়ের পায়ের নিচে সন্তানের বেহেশত/তানজিনা ইয়াসমিন নীলিমা

মা‌য়ের পায়ের নিচে সন্তানের বেহেশত।

 

তানজিনা ইয়াসমিন নীলিমা

”-মহানবী হজরত মুহম্মদ (স.)।। প্রতিবার মা বাবা দিকে যত্নের দৃষ্টিতে তাকানোর জন্য একটি ওমরাহ হজ্জের সাওয়াব লিখে দেয়া হয়।”-বুখারি শরিফ।।।।১২ আগস্ট আমার মায়ের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। ২০১৮ সালের এই দিনটিতেই আমরা মাকে চিরতরে হারিয়ে ফেলেছি। সেই থেকে এ দিনটি একান্তই আমাদের হয়ে গেছে বিশেষ দিন হিসাবে। মায়ের অকালে চলে যাওয়াতে ভেতরটা ভীষণ ফাঁকা ফাঁকা লাগে। সারাক্ষণই মনে হয় কী যেন নেই। প্রতি মুহূর্তেই কাঁদিয়ে রাখে মন-প্রাণ। নিঃসীম নিরবতাই আনন্দ নেই জীবনে। কাঁদতে চাইনা তারপরও বারবার ভারি ভারি অশ্রু বিন্দু এসে চোখ দুটোকে ঝাপসা করে ফেলে।
কিংবা স্বাভাবিক জীবনে অভ্যস্ত হওয়া আর আগের মত হয়ে উঠে না। কাছের প্রিয় মানুষগুলো যখন সবাইকে ছেড়ে চিরতরে অনন্তলোকে যাত্রা করেন তখন জীবনের প্রাণ চাতুর্য সব সময় মানুষকে উচ্ছ্বল, প্রাণবন্ত রাখতে পারে না। সব আনন্দই উপভোগ করা সম্ভব হয় না। আগের মতোই আছে সব নেই শুধু মা!অজানা এক শূণ্যতা সারাক্ষণ আচ্ছন্ন করে রাখে নিজেকে। আমরাও সেই পরিস্থিতির শিকার।

সন্তানের জীবনে মায়ের আসন হৃদয়ের সবটা জুড়েই। কেউবা তা প্রকাশ করতে পারেন খুব সহজে। আবার কোন কোন সন্তান তার প্রতিটি হৃদয় স্পন্দনে গভীর ভাবে তা উপলব্ধি করেন, কিন্তু প্রকাশ ক্ষমতায় তেমন পারদর্শী নন। আসলে বিশাল এক ছায়ার নাম ‘মা’। সন্তানের জীবনে মায়ের কোন বিকল্প নেই। মায়া, মমতা, আদর, স্নেহের এক অফুরন্ত ভান্ডার। জাগতিক জীবনে এক নিঃস্বার্থ ও নিরাপদ আশ্রয়স্থল। যাদের বাবা-মা বেঁচে আছেন তারা নিঃসন্দেহে সৌভাগ্যবান, পৃথিবীতে চিরসুখী মানুষ। আমরা সেই সৌভাগ্যবঞ্চিতদের দলে। আজ যখন মাকে কাছে পেতে চাই, সময় দিতে চাই, মায়ের কষ্টের কিছুটা অংশীদার হতে চাই, নিজের সমস্ত সামর্থ্য দিয়ে সেবা- যন্ত্র করতে চাই, সর্বোপরি মাকে সুখী করতে চাই কিন্তু তা আর হল না। যেদিকে তাকাই সর্বত্রই কেবল কষ্টের হাতছানি।

সব সময়ই তুমি আমাদের সাথেই থাকো, হয়তবা ডাকতেও পারিনা, ছুঁতেও পারিনা; এক মুহূর্তে মা তোমাকে ভুলে থাকতে পারি না। সব দিকে শুধু তোমার আভাস, ঘুম থাকে ওঠে তাকিয়ে তোমার ছবি দিকে ডাকি মা মা মা গো বলে। দিনটি খুব কষ্টে কেটে যায়,
সব কিছু আগে মতো আছে,নাই কেবল মা।।।এই ভুবনে দেখা হবে না আর।

It's only fair to share...Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn

সর্বশেষ সংবাদ
ফেইসবুক পাতা